নাহিদ হাসান, জোহানসবার্গ, আফ্রিকা: দক্ষিণ আফ্রিকা থেকে লকডাউন করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ছে আফ্রিকা মহাদেশে এমন দাবি করে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) বলেছে, আমরা চিন্তিত যে, করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট ভারতে প্রথম ধরা পড়লেও তা এখন আফ্রিকা মহাদেশ জুড়ে দ্রুত ছড়িয়ে পড়েছে।
ওয়ার্ল্ড হেলথ্ অর্গনাইজেশনের জরিপ অনুযায়ী, ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ছে দক্ষিণ আফ্রিকায়। দক্ষিণ আফ্রিকায় গত দুই সপ্তাহে ৩৫ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ রেকর্ড করা হয়েছে।দেশটির ঘনবসতিপূর্ণ এলাকা জোহানসবার্গে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে।
দক্ষিণ আফ্রিকায় করোনার তৃতীয় সংক্রমণে ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ায় আজ সোমবার থেকে দেশটিতে নতুন করে লকডাউনের বিধিনিষেধ বাড়িয়ে লেভেল-৪ করা হয়েছে।
দেশটির রাষ্ট্রপতি সিরিল রামাপোসা রোববার জাতির উদ্দেশ্য দেয়া এক ভাষণে ১৪ দিনের জন্য লকডাউন লেভেল-৪ এর ঘোষণা দিয়ে অ্যালকোহল বিক্রি ও সেবন নিষিদ্ধ করেছেন। ওয়ার্ল্ড হেলথ্ অর্গনাইজেশন বলেছেন, আফ্রিকায় ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়লেও ধনী দেশগুলো নিয়ে আমরা চিন্তা করছিনা কারণ তারা টিকা কর্মসূচি চালু করেছে।
অপরদিকে আফ্রিকার দরিদ্র দেশগুলো নিয়ে আমরা গভীরভাবে চিন্তিত কারণ তাদের টিকার অভাব রয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্ট দক্ষিণ আফ্রিকায় ৩৫ শতাংশ,জাম্বিয়া ৫ শতাংশ, উগান্ডা ৮ শতাংশ ডিআরসি কংঙ্গো ৬ শতাংশ মরক্কো ১০ শতাংশ,তিউনিসিয়া ৭ শতাংশ মিশর এবং ইথিওপিয়া ৫ শতাংশ সংক্রমণ হয়েছে।
ওয়ার্ল্ড হেলথ অর্গনাইজেশন আফ্রিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে, যেখানে ডেল্টা রূপটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় সপ্তাহে নতুন সংক্রমণ এবং মৃত্যু প্রায় ৪০ শতাংশ বেড়েছে।